#জীবন_থেকে_নেয়া -# বার্ধক্য।। বনলতা বোস মোনা ।।

 #জীবন_থেকে_নেয়া -#

বার্ধক্য।।
বনলতা বোস মোনা ।।




আমার কলোনীতে এক বিশাল সংখ্যা হলো সিনিয়র সিটিজেনর । সবাই রিটায়ার্ড , মোটামুটি ষাটোর্ধ্ব । ওনারা বিকেল বেলায় ক্লাব হাউজে এসে কেরাম খেলে আর আড্ডা মারে । আমি বিকাল বেলা ব্যাডমিনটন খেলতে যাবো , হাতে র ্যাকেট , পরনে কেডস , তারপরও ওনারা আমাকে ডাকতেন , বলতেন দুই গেম কেরাম খেলে যা । আমি ওনাদের ডাকে কেরাম খেলতে বসে যেতাম , আধ ঘন্টা লেটে পৌছাতাম ব্যাডমিনটন কোর্টে ।

আমি যাবার পরে কোন এক অজানা কারনে ওনাদের উৎসাহ বেড়ে যেত , দুষ্টুমি করতো , হাসি ঠাট্টা করতেন আমার সাথে । হয়তো A young lady working as catalysts for fun in their daily boring life. আমরা যেমন ছোট বাচ্চাদের দেখলে অনেক টা দুষ্টুমি করি বাচ্চাদের মতো , ওনাদের চোখে আমি হলাম ছোট । ওনারও মেতে উঠতেন আমার সঙ্গ পেয়ে । বাকি

আমি ব্যাক্তিগত জীবনে বৃদ্ধদের সাথে কথা বলতে পছন্দ করি। কারণটা হলো ওনাদের প্রতি এক সহানুভূতি কাজ করে । জীবনের দ্বায়িত্ব শেষ করে আজ তারা নিঃসঙ্গ , সারা জীবন দ্বায়িত্বের বোঝা কাঁধে নিয়ে অবিরাম চলতে চলতে যৌবন কখন শেষ অনেকেই টের পাইনি। এই বৃদ্ধ বয়সে সন্তান সন্ততি জীবিকার টানে অথবা জীবনের প্রবাহে তাদের থেকে দূরে , এই বৃদ্ধ বয়সটায় তারা খুব একাকী ফিল করে । পেশি শক্তির সাথে মানসিক শক্তির এক অদ্ভুত যোগাযোগ , বৃদ্ধ বয়সে পেশি শক্তির সাথে সাথে মেন্টাল স্ট্রেনথ অনেক টাই কমে যায় । তাদের এই রিটায়ার্ড লাইফে , এই অখন্ড অবসরে আমি তাদের সুযোগ পেলেই সময় দেই ।

আমিও তো একদিন বৃদ্ধ বয়সে পা দেব , সে দিন আর বেশি দূরে নেই । আমিও তো অখন্ড অবসরে লোক খুজবো কথা বলার জন্য , জানি না কি হবে , মাঝে মাঝে আসন্ন বার্ধক্যের অনুভূতি আমায় মাঝে মাঝে পীড়া দেয় ।

সব বৃদ্ধরা ভালো থাকুন সর্বদা , এই কামনা।





বনলতা বোস মনা।।
প্রবাসী লেখক ।।
ক্যালিফোর্নিয়া , ইউএসএ ।।

## হ্যালো জনতার নিয়মিত লেখক ।।
## হ্যালো জনতা ডট কম ##

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

কবি-রবি ডাকুয়ার বিজয় দিবসের কবিতা ‘বিজয়ের জন্যে’।।

তাল বা খেজুর রসের বিকল্প, গোলফল দিয়ে হতে পারে রস গুড়-রবি ডাকুয়া ।।

কেন আমাদের এমন মাথা নিচু ছবি দেখতে হবে ? মুসা কামাল-সম্পাদক- হ্যালো জনতা .কম ।।