সব পেয়েছির দেশে’- ৪০ - বাল্টিমোর থেকে আবদুল হাকিম। ।

 ## A hellojanata.com Presentation. 


‘সব পেয়েছির দেশে’-

৪০  -
আবদুল হাকিম।।

Hellojanata.com

সব পেয়েছির দেশে 

৪০

নির্বাচনি প্রচারনা তুঙ্গে । তবে নেই কোন হট্টগোল । মারামারি । ধাওয়া-পাল্টা ধাওয়া । দৈনন্দিন জিবনে নেই কোন ছন্দপতন । যে যার মতো কাজ করে যাচ্ছে । মাঝে মাঝে দু’একটা কথাবার্তা, এই যা - ।  তবে এবারের নির্বাচন আমেরিকানদের জন্য একটু বিশেষ তাৎপর্যপুর্ন সন্দেহ নেই । বারাক ওবামা যদি জিতেই যায়, তবে তিনিই হবেন আমেরিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট । মেরিল্যান্ড কৃষ্ণাঙ্গ সঙখ্যাগরিষ্ঠ এলাকা, তাই স্বভাবতই এখানে উচ্ছ্বাসটা একটু বেশিই । এখেত্রে টেলিভিসনের ভুমিকা সবচেয়ে গুরুত্বপুর্ন । এখানে কৃষ্ণাঙ্গ স্বেতাঙ্গই সুধু নয়, এশিয়ান, হিস্পেনিক, ল্যাটিনো, এমনকি নারি ভোটার পুরুষ ভোটারের পরিসঙখ্যান নিয়ে চুলচেরা হিসাব নিকাস চলছেই । একটা জিনিস আমি বুঝিনা, ভোটাভুটিতে পক্ষ বিপক্ষ থাকবেই । পছন্দ অপছন্দ থাকবেই । তাইবলে টেলিভিসনে, তথা সরকারিভাবে এই বৈষম্যকে প্রাধান্য দিয়ে বিভাজনকে ধরে রাখার অপচেষ্টা আমেরিকার মতো একটি উন্নত ও গনতান্ত্রিক দেশে কিভাবে সম্ভব  ? - যাকগে । আমি আদার ব্যাপারি -   

কাল কাজ থেকে ফিরেছি রাত এগারোটায় । মেইল বক্স আর দেখা হয়নি । সকাল বেলায় হাত দিতেই পেয়ে গেলাম বড় একটা খাম । ঝটপট খুলতেই বেরিয়ে এলো একসাথে দুইদুটো পাসপোর্ট । ইউ এস পাসপোর্ট । উফ্‌ । পোস্ট অফিস বলেছিল, দুই সপ্তাহ লাগবে । কিন্তু তার আগেই এসে গেলো । এদেশে পাসপোর্ট করতে হয় পোস্ট অফিসে । এপ্লিকেসনের সাথে একশো ডলার করে ফি দিয়ে জমা দিয়ে এসেছিলাম । ছোটখাটো একটা ইন্টার্ভিউও নিয়েছিল ওরা । ব্যাস । দশদিনের মাথায় পেয়ে গেলাম । কোন ঘুস নেই ।  কোন দালাল নেই ।  

এবার ভিসা লাগাতে হবে । বাঙলাদেশি ভিসা । এ কয়দিনের ভিতর ওয়াসিঙটন ডি সি’র বাঙলাদেশি  এমব্যাসিতে কথাবার্তা বলে একটা ধারনা নিয়েছি । সে আর এক অভিজ্ঞতা । এদেশে সব কাজ হয় টেলিফোনে অথবা অন লাইনে । আমার’তো অন লাইন নেই । টেলিফোনই ভরসা । টেলিফোন করলাম । রিঙ হয়েই চলেছে । রিঙ হয়েই চলেছে । কোন খবর নেই । সুধু ভয়েস রেকর্ড বেজেই চলেছে । বিরক্ত হয়ে যখন বাদ দেব ভাবছি, ঠিক তখনই ধরলেন এক মহিলা । আমি আমার অভিপ্রায় তাকে বুঝিয়ে বললাম । উনি ঝড়াঝড় কিছু মুখস্ত গদ আওড়ে গেলেন । আমি ভালো বুঝতে না পেরে, কিছু প্রস্ন করে আবার ভালোভাবে বুঝতে চাইলাম । উনি আবার সেই মুখস্ত গদ আরও একবার আওড়েই খটাস । মানে খটাস করে রিসিভারটা রেখে দিলেন । এমন অভদ্রতা, অনেকদিন পরে বাঙলাদেশের অফিস আদালতের কথা মনে করিয়ে দিলো । মেজাজটা খিচড়ে গেল । সাথে সাথে আবার করলাম । সাথে সাথে আবার উনিই ধরলেন । আমি বললাম, আমি ভালো বুঝতে পারিনি, তাই আবার বিরক্ত করলাম । দুঃখিত । উনিও একটু বিরক্ত হয়ে সেই একই গদ ঝেড়ে দিলেন, তবে এবার একটু স্লো মোসানে । আমি কিছু বলতেই বললেন, আমি এখন ব্যস্ত আছি । যেভাবে বলেছি, সেভাবে করতে হবে । খটাস । আবারো রেখে দিলেন । এদেশে এমন আচরন ভাবা যায় না । টেলিফোন এলে, যত কাজই থাক, তা এটেন্ড করাই প্রথম কাজ । কাস্টমারকে সন্তুষ্ট করাই এমেরিকানদের সবচেয়ে বড় দায়িত্ব । কোন কাস্টমার যদি কোন এমপ্লয়ির বিরুদ্ধে অভিযোগ করে, তবে তার চাকরি নিয়ে টানাটানি পড়ে যায় । বাঙলাদেশের সরকারি চাকরি’তো লাইফ গ্যারান্টি । একবার ঢুকতে পারলেই হয় ।         

কিন্তু আমাকে’তো ভিসা নিয়ে রাখতে হবে । ক’দিন পর সকালের দিকে আমি আর একটা নাম্বারে কল করলাম । ভয়েস মেইল কানে এলো । এক ভদ্রলোকের কণ্ঠস্বর । আমি আমার সঙক্ষিপ্ত পরিচয় ও আমার উদ্দেস্য জানিয়ে মেসেজ দিলাম । বেলা তিনটা নাগাদ ভদ্রলোক কলব্যাক করলেন । আমি তাকে আমার অভিপ্রায় জানালাম । ভদ্রলোক সবকিছু শুনে বললেন, একটু কষ্ট করে অনলাইন থেকে ফর্ম প্রিন্ট করে ফিল আপ করুন । তারপর নির্ধারিত ফি আর ইউ এস পাসপোর্ট, বাঙলাদেশি পাসপোর্ট সহ একনলেজমেন্ট করে পাঠিয়ে দিন । আমি তাকে বড়সড় একটা ধন্যবাদ দিলাম । আর দেরি না করে, সবকিছু রেডি করে দুই দিন পর সকালে পোস্ট অফিসে গিয়ে পোস্ট করে দিলাম ।   

অবাক কান্ড । ঠিক একদিন পরেই বাঙলাদেশের ভিসা সহ পাসপোর্ট আমাদের মেইল বক্সে এসে পৌছে গেল । ভাবতেই পারিনি এতো চটজলদি কাজটা হয়ে যাবে । এর দুইদিন পরে একনলেজমেন্ট রিসিট এসে পৌছালো । ধন্যবাদ বাঙলাদেশ এমব্যাসি ওয়াসিঙটন ডি সি । 

( চলবে)।  




Hellojanata.com




আবদুল হাকিম ।।
প্রবাসী লেখক ।।
বাল্টিমোর,ইউ এস এ ।।
# আবদুল হাকিম হ্যালো জনতা ডট কম’এর নিয়মিত লেখক ।
# লেখকের প্রতিটি লেখা আমাদের ব্লগে এবং সামাজিক মাধ্যম সমুহে প্রচারিত হয় ।

হ্যালো জনতা ডট কম ।।
hellojanata. com .

Hellojanata.com

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

কবি-রবি ডাকুয়ার বিজয় দিবসের কবিতা ‘বিজয়ের জন্যে’।।

তাল বা খেজুর রসের বিকল্প, গোলফল দিয়ে হতে পারে রস গুড়-রবি ডাকুয়া ।।

কেন আমাদের এমন মাথা নিচু ছবি দেখতে হবে ? মুসা কামাল-সম্পাদক- হ্যালো জনতা .কম ।।