‘সব পেয়েছির দেশে’- ৪১ - আবদুল হাকিম।।

 ## A hellojanata.com Presentation. 



‘সব পেয়েছির দেশে’-

৪১  -
আবদুল হাকিম।।

Hellojanata.com

সব পেয়েছির দেশে 

৪১

ঠক ঠক ঠক - । - হু ইজ দিস ? দরজার ফুটোয় চোখ রাখলাম । বেশ একদল মানুষ । লাইন ধরে দাড়িয়ে আছে । বুঝতে আর বাকি রইল না, ওরা কারা । অনেকটা আমাদের ধর্মের তাবলিগ জামাতের মতো । খৃস্টান তাবলিগ বলা যায় । দরজাটা খুলে দিলাম । - গুড আফটারনুন । হাত বাড়িয়ে করমর্দন হল । তারপর কুসল বিনিময় । একাধারে পাচ থেকে ছয়জন নারি পুরুষ লাইন ধরে দাড়িয়ে আছে । পোশাক আশাকে বেশ ফিটফাট । মাথায় ভারি সুন্দর সুন্দর হ্যাট । দলনেতা ছোটছোট কয়েকটি পুস্তিকা আমার হাতে ধরিয়ে দিয়ে বললেন, আমরা গডের পুত্র জিসাসের পক্ষ থেকে তার কিছু বানি নিয়ে তোমার দুয়ারে এসেছি । আমি একগাল হেসে, তারা যে কষ্ট করে আমার দুয়ারে এসেছেন, সেজন্য আন্তরিক ধন্যবাদ জানালাম । আমার কথায় মনে হল তার উৎসাহ দ্বিগুন বেড়ে গেল । এবার প্রস্ন করলো, বাই বর্ন তুমি কোন দেশের মানুষ ? তুমি কি গড বিশ্বাস করো ? আমি বললাম বাঙলাদেশ । হ্যা, গডে আমার পুর্ন বিশ্বাস । ভদ্রলোক বললেন, ব্যাঙ -- ব্যাঙ - লা - হোয়ার ইস দিস ? আমি বললাম এটা ইন্‌ডিয়ার পাসে অবস্থিত । ওহ্‌ । সো ইউ আর হিন্দু ? নমস্তে নমস্তে । দুই হাত উচু করে আমাকে নমস্কার করে বসল । আমি বললাম, নো । আই এম এ মুসলিম । ও - ইউ আর মোসলেম । গুড গুড ।- নমস্তে । - আই নো ইওর কালচার । আবারও একবার নমস্তে বলে কপালে দুইহাত । - এরপর বললো, তুমি যদি অনুমতি দেও, আমি কি তোমার ঘরে দু’দন্ড বসে কথা বলতে পারি ? - ও’কে, ওয়েলকাম ।          

কাজের ফাকে যদি তোমার সময় হয়, পড়ে দেখতে পারো । আরও একটু সময় যদি হয়, আমাদের ব্লাক কমিউনিটি চার্চ তোমাকে স্বাগত জানায় । যে কোন রবিবার সকালে চলে আসতে পারো । গড পুত্র মানব কল্যানে কি বলে গেছেন শুনতে পারবে । সেই সাথে কিছু হালকা নাস্তাও তোমার জন্য থাকবে । - আমি তাকে অনেক ধন্যবাদ জানিয়ে বললাম, তোমরা অনেক ভালো একটা কাজে নেমেছ । পৃথিবির বর্তমান পরিস্থিতিতে শান্তি আনয়নে এটাই একমাত্র পথ । আজ সারা বিশ্বে যুদ্ধবিগ্রহ লেগেই আছে । মানুষে মানুষে এতো বৈষম্য । অথচ আমরা কেউই এই পৃথিবিতে থাকব না । - বাই দা ওয়ে, ব্লাক কমিউনিটি চার্চ কথাটার মানে ঠিক বুঝলাম না । তাহলে কি ওই চার্চ সুধু ব্লাকদের জন্যই ।  - না, তা নয় । অন্যরাও আসতে পারবে । তবে ব্লাক অধ্যুষিত এলাকাতো, তাই - । আমি বললাম, - যদি কিছু মনে না কর, একটা কথা বলি, তুমি অনেক জ্ঞানি আর ধর্মপরায়ন মানুষ, সৃষ্টিকর্তার মানুষের ভিতর বিভিন্ন জাতি বর্ন সৃষ্টি করার পিছনে হয়তো তাঁর কোনো উদ্দেস্য আছে । কিন্তু আমরা যদি নিজেরাই এই বিভেদকে মানসিক ভাবে অতিক্রম করতে না পারি, তাহলে’তো জিবনকে সামনে এগিয়ে নিয়ে যাবার পথ রুদ্ধ হয়েই থাকবে । প্রায়শই একটা কথা শুনি, ব্লাক এমেরিকান / হোয়াইট এমেরিকান / আফ্রিকান এমেরিকান । কেন ? হোয়াইটরা তো কখনো বলে না, ওরা ইউরোপিয়ান আমেরিকান । বারাক ওবামা প্রেসিডেন্ট হয়েছেন কিন্তু সব এমেরিকানদের জন্য । এইতো সুযোগ, সব এমেরিকান এক হয়ে যাবার । 

- তুমি খুবই মুল্যবান কথা বলেছ আবদুল । আমি সুযোগ পেয়ে আরও এক ধাপ এগিয়ে গেলাম । ওদের ইঙলিস বুঝতে আমার অসুবিধা হলেও আমার ইঙলিস কিন্তু ওরা ঠিকই বুঝে নিচ্ছিল । বললাম, আমাদের ধর্মে কিন্তু কোন বৈষম্য প্রস্রয় দেয় না । আমাদের মসজিদে নামাজের সময় লাইন করে দাঁড়াতে হয় । যদি রাস্তার কোন হোমলেস আগে এসে সামনের লাইনে দাঁড়ায়, আর যদি দেশের প্রেসিডেন্ট পরে আসে তবে তাকে পিছনের লাইনেই দাঁড়াতে হবে । কেউ তাকে প্রেসিডেন্টের জন্য জায়গা ছেড়ে পিছনে গিয়ে দাঁড়াতে বলতে পারবে না । - ভদ্রলোক চোখ বড়বড় করে আমার দিকে তাকিয়ে বললেন, - ইজ ইট ? - হ্যা । আবার দেখো আমাদের পবিত্র ধর্মগ্রন্থ কোর’আনে অন্যান্য ধর্ম ও নবি রসুলের কথা উল্লেখ আছে । জিসাস, মোজেস, জোসেফ, আব্রাহাম, নোহা সবার কাহিনিই কোর’আনে উল্লেখ করা হয়েছে । সব নবিকেই আমরা মানি ও সম্মান করি । কিন্তু অনুসরন করি মুহম্মদ (সঃ) কে । এটাই আমদের ধর্মের নির্দেশ ।

  Hellojanata.com    

ওর সতির্থরা দরজায় উঁকি দিলো । - ও’কে আবদুল । তোমার কথায় আমি মুগ্ধ হলাম । অনেক কিছু নতুন জানলাম । শিখলাম । আচ্ছা তোমার নেটিভ ল্যাঙ্গুয়েজ কি ? আমি বললাম “ বাঙলা “ । ভদ্রলোক একটা কাগজে লিখে নিলো । - তবে অনেকে কিন্তু “ বেঙ্গলি “ বলে থাকে, যা আদৌ ঠিক না । একসময় ব্রিটিশরা আমাদের দেশ শাসন করতো, ওরাই আমাদের ভাষার নামটি বিকৃত করে গেছে । - ও’কে আবদুল, আমি চেষ্টা করব, তোমার নেটিভ ল্যাঙ্গুয়েজ ভার্সনে তোমার জন্য এক কপি বাইবেল পাঠাতে । ধন্যবাদ আবদুল । পরে আবার দেখা হবে ।     

সপ্তা খানেক পর আমার মেইল বক্সে আবিস্কার করলাম ভারি সুন্দর মোটা একটা বই । উপরে সোনালি রঙে লেখা “ পবিত্র বাইবেল “ । পড়ার সময় না হলেও আমার বুক সেলফে বইটি সুন্দর করে সাজিয়ে রেখে দেয়া আছে ।  

আবদুল হাকিম ।।
প্রবাসী লেখক ।।
বাল্টিমোর,ইউ এস এ ।।
# আবদুল হাকিম হ্যালো জনতা ডট কম’এর নিয়মিত লেখক ।
# লেখকের প্রতিটি লেখা আমাদের ব্লগে এবং সামাজিক মাধ্যম সমুহে প্রচারিত হয় ।

হ্যালো জনতা ডট কম ।।
hellojanata. com .

Hellojanata.com




মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

কবি-রবি ডাকুয়ার বিজয় দিবসের কবিতা ‘বিজয়ের জন্যে’।।

তাল বা খেজুর রসের বিকল্প, গোলফল দিয়ে হতে পারে রস গুড়-রবি ডাকুয়া ।।

কেন আমাদের এমন মাথা নিচু ছবি দেখতে হবে ? মুসা কামাল-সম্পাদক- হ্যালো জনতা .কম ।।