Padma bridge: সাদা কথা- আমেরিকা থেকে আবদুল হাকিম ।

 ## A hellojanata.com Presentation  -


 সাদা কথা- 

আমেরিকা থেকে আবদুল হাকিম ।








# আর মাত্র এক দিন পেরিয়ে #

—————
# তাহাঁদের কথা । #
# ফিচার গ্রুপ পোস্ট #
# পদ্মা সেতু নিয়ে লেখকদের লেখা #


‘সাদা কথা’ —
আমেরিকার বাল্টিমোর থেকে–
আবদুল হাকিম ।

‘সাদা কথা ‘

অনেকদিন আগের কথা । ভালো মনে নেই । প্রধানমন্ত্রি শেখ হাসিনা মনে হয় অনেকটা জিদের বসেই বলেছিলেন, নিজেদের অর্থায়নেই পদ্মা সেতুর কাজ সম্পন্ন হবে । তাঁর এই কথায় অসাধারন এক দৃঢ় প্রত্যয় ছিল । এই দৃঢ় প্রত্যয় দেশের প্রতি প্রগাঢ় ভালোবাসা না থাকলে প্রকাস করা যায় না । ভালোবাসা থেকেই স্বপ্নের উদ্ভব । আর স্বপ্নের বাস্তবায়ন হয় প্রত্যয় দিয়ে ।

এই কথা নিয়ে আমার বন্ধু মহলে আমার কথা কাটাকাটি হয়েছিল । সবাই বলেছিল এ এক অসম্ভব কথা । আমি প্রধানমন্ত্রির পক্ষ নিয়ে বলেছিলাম – সম্ভব । কিভাবে বলেছিলাম ? প্রথমত – হিনমন্যতা মহামারি আমাকে আজ পর্যন্ত কোনদিনও আক্রমন করতে পারেনি । ভাগ্যান্বেষনে আটলান্টিক পাড়ি দিয়েছি সত্যি, কিন্তু হিনমন্যতা আমাকে গ্রাস করতে পারেনি । আমার জন্মভুমি গরিব হতে পারে । হতে পারে বিভিন্ন সমস্যায় জর্জরিত । কিন্তু তবুও আমার জন্মভুমি । এর আনন্দে যেমন আমি পুলকিত হই । তেমনি দুঃখে আমার হৃদয় হয় বিদির্ন । তাই জন্মভুমি সম্বন্ধে যে কোন নেতিবাচক মনোভাব আমার জন্য যেমন কষ্টের, তেমনি ইতিবাচক ভাবনা ভাবতে আমার ভালো লাগে । ভিক্ষাবৃত্তির মানসিকতা সবসময়ই অভাবের কারনে গড়ে ওঠে না । স্বভাবের কারনেও হয় । আর এর পিছনে হিনমন্যতাই প্রধানত দায়ি । এই হিনমন্যতা থেকেই হিন স্বভাবের উন্মেষ ঘটে । প্রধানমন্ত্রি শেখ হাসিনার ভিতরে এই হিনমন্যতার লেস মাত্র নেই, এ’কথা জোর দিয়েই বলা যায় । একজন দেশপ্রেমিকের হিনমন্যতা থাকার কথাও নয় । তাইতো তিনি দৃঢ় চিত্তে এই প্রত্যয় ব্যাক্ত করতে পেরেছিলেন । তাঁর সেই দৃঢ় প্রত্যয়কে মনে হয়েছিল – এতো আমারই মনের কথা । – কেন পারব না । পারতেই হবে ।

দ্বিতিয়ত – আমি যদি কোন এক সন্ধ্যায় ঢাকা মহানগরির সবচেয়ে উচু বিল্ডিঙটার ছাদে উঠে চারদিকে একবার তাকাই, কি দেখতে পাবো ? গরিব দেশের নমুনা ? নাকি আলো ঝলমল বিলাসবহুল অট্টালিকার সমাহার । এর প্রত্যেকটি অট্টালিকা থেকে যদি একটি করে ইট খুলে নিয়ে আসা যায়, তা’হলে তাই দিয়েই’তো একটি পদ্মা সেতু হয়ে যায় । কিসের গরিব ! কিসের দারিদ্র ! বাঙলাদেশ দরিদ্র ধনে নয়, দরিদ্র মনে । বাঙলাদেশ দরিদ্র অর্থে নয়, দরিদ্র সততায় । বাঙলাদেশ দরিদ্র সম্পদে নয়, দরিদ্র ব্যবস্থাপনায় । প্রাকৃতিক দুর্যোগ আজ বিশ্বজুড়ে এক ভয়াবহ রুপ ধারন করেছে । আমরাও তার বাইরে নই । বিশ্বজুড়ে পাপ, অন্যায় অবিচারের ফলস্রুতি এই প্রাকৃতিক দুর্যোগ ।

তারপরও কথা থেকে যায় । কি ভাবে বাস্তবায়িত হবে এই মহা প্রকল্প ? আমরা কি সবাই ট্যাক্স ঠিক ভাবে দেই ? দিলেও কি ফাঁকি দেই না ? পক্ষান্তরে সর্ষের ভিতরেই যে ভুতের বসবাস । সরকারি অফিস আদালত কোথায় ঘুষের কারবার নেই ? পুলিসের কথা’তো বলার অপেক্ষা রাখে না । প্রধানমন্ত্রি এ’সবখেত্রে অনেকটাই অসহায় । নিরুপায় । তাঁকে’তো সবাইকে নিয়েই চলতে হবে । কম্বলের পসম বাছতে গেলে তার বিলুপ্তি ঘটে । না বাছলে কাঁটার খোচা খেতে হয় । তারপর রয়েছে দল ঠিক রাখা । দলের লোককে খুসি রাখতেই হবে, নইলে ভোটের সময় জিবনবাজি রেখে তাঁর পাসে দাঁড়াবে কে ? কেউই নিঃস্বার্থে দৌড়ে আসবে না । ফেলো কড়ি মাখো তেল । সুযোগ সুবিধা দলের লোকদের দিতেই হবে । গনতান্ত্রিক পদ্ধতিতে এ এক বিরাট ফাটল । যে দলই খমতায় আসুক না কেন, এই ফাটলের কাছে আত্মসমর্পন করতেই হবে ।



এইসব দুর্নিতির দুর্গের বুকে লাথি মেরে পদ্মা সেতুর মতো একটি বিসাল প্রকল্প সফল ভাবে সম্পন্ন করার জন্য প্রধানমন্ত্রি শেখ হাসিনাকে ধন্যবাদ দিতেই হয় । অনেকে অনেক কথা বলছেন । সেতু নির্মানে দুর্নিতির কথাও শোনা যায় । হতেও পারে । বাঙলাদেশ বলে কথা । তবে যারা বলছেন, তাঁদের উচিত নির্দিষ্ট করে বলা, কে কবে কিভাবে এই দুর্নিতি করেছেন । নইলে তাঁদের এই কথা সুধু মূল্যহিনই নয়, দায়িত্বজ্ঞানহিনও বটে ।

এই পদ্মা সেতু বাঙলাদেশের জন্য এক মাইলফলক । এর সুফল প্রত্যেকটি বাঙলাদেশি ভোগ করবেন । – আমি এই সেতুর নাম দিলাম “ বঙ্গবন্ধন “ । যদিও আমার দেয়া নাম সুধু সুন্যেই ভেসে বেড়াবে । তা বেড়াক । যুগযুগ ধরে অক্ষয় থাকুক এই বঙ্গবন্ধন ।

( লেখাটিতে ঈ ঊ ণ ং এই চারটি অক্ষর ব্যবহার করা হয়নি । শ ক্ষ কম ব্যবহার করা হয়েছে )





আবদুল হাকিম
বাল্টিমোর- ইউএসএ থেকে–
আবদুল হাকিম ।
কলামিস্ট , লেখক ।
হ্যালো জনতা ডট কম ।
hellojanata.com .

হ্যালো জনতার ব্লগ সাবস্ক্রাইব করুন।।
কপি অ্যান্ড পেস্ট টু ইওর ব্রাউসার ।
https://hellojanata350.blogspot.com–

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

কবি-রবি ডাকুয়ার বিজয় দিবসের কবিতা ‘বিজয়ের জন্যে’।।

তাল বা খেজুর রসের বিকল্প, গোলফল দিয়ে হতে পারে রস গুড়-রবি ডাকুয়া ।।

কেন আমাদের এমন মাথা নিচু ছবি দেখতে হবে ? মুসা কামাল-সম্পাদক- হ্যালো জনতা .কম ।।